ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

আর্জেন্টিনার জার্সিতে এখন সবার ওপরে লিওনেল মেসি

রেকর্ড ভাঙা-গড়ায় প্রায়ই শিরোনামে আসেন লিওনেল মেসি। গোলের নতুন কোনও কীর্তি গড়ে অসীমের পথে তার ছুটে চলা। শুধু গোল নয়, ম্যাচ সংখ্যাতেও ইদানীং নতুন রেকর্ডের জন্ম দিচ্ছেন বার্সেলোনা ফরোয়ার্ড। আর্জেন্টিনার জার্সিতে যেমন এখন সবার ওপরে তিনি। আকাশি-সাদায় সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার এখন মেসি।


এতদিন আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছিল হাভিয়ের মাসচেরানোর। তার ওই রেকর্ডে আগের ম্যাচেই ভাগ বসান মেসি। আর মঙ্গলবার ভোরে বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমে সাবেক মিডফিল্ডারকে ছাড়িয়ে রেকর্ডটা নিজের করে নেন আর্জেন্টাইন অধিনায়ক। মেসির ম্যাচ সংখ্যা এখন ১৪৮, আর দ্বিতীয় স্থানে নেমে যাওয়া মাসচেরানো খেলেছেন ১৪৭ ম্যাচ।


বলিভিয়ার বিপক্ষে রেকর্ডগড়া ম্যাচটি মেসি রাঙিয়ে নিয়েছেন দ্যুতিময় পারফরম্যান্সে। শুরুতে পাপু গোমেসকে দিয়ে গোল করানোর পর নিজে করেছেন দুই গোল। পরে লাউতারো মার্তিনেস জাল খুঁজে পাওয়ায় কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে বলিভিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা।


২০০৫ সালে আর্জেন্টিনার জার্সিতে পথচলা শুরু হয়েছিল মেসির। ২০২১ সালে এসে সবাইকে ছাড়িয়ে হলেন আলবিসেলেস্তেদের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার। অথচ তার শুরুর পথচলা কতটাই না কঠিন ছিল। মাত্র ১৮ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হয়ে মাঠে থাকতে পেরেছিলেন মোটে ৪৩ সেকেন্ড! বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচে দ্বিতীয়ার্ধে বদলি হয়ে নামার পরপরই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ছয়বারের ব্যালন ডি’অর জয়ীকে।


সময়ের পরিক্রমায় এখন তিনি আর্জেন্টিনার সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। বলিভিয়ার বিপক্ষে ১৪৮তম ম্যাচ খেলা বার্সেলোনা ফরোয়ার্ড দুইবার লক্ষ্যভেদ করায় আন্তর্জাতিক ফুটবলে নিজের গোল সংখ্যা নিয়ে গেছেন ৭৫-এ। তার আলোকিত পারফরম্যান্সে আর্জেন্টিনার অজেয় থাকার পথটা বাড়লো ১৭ ম্যাচে।


গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা মেসিদের শেষ আটের প্রতিপক্ষ ইকুয়েডর। আগামী শনিবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামবে দল দুটি।

ads

Our Facebook Page